Thursday , 15 June 2023 | [bangla_date]
  1. অপরাধ
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. জাতীয়
  5. পর্যটন
  6. বিনোদন
  7. বিশেষ সংবাদ
  8. বৃহত্তর চট্রগ্রাম
  9. মুক্তমত
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. সংগঠন
  13. সাক্ষাৎকার
  14. সারা বাংলা
  15. সিলেট

সামনে বিদ্যুৎ পরিস্থিতি আরও ভালো হবে: প্রতিমন্ত্রী

প্রতিবেদক
Rafiq
June 15, 2023 1:09 pm

কিছু দিনের জন্য বিদ্যুৎ বিভ্রাট হলেও সেটি সামাল দেওয়া গেছে। সামনে পরিস্থিতি আরও ভালো হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেছেন, পরিবেশবাদীরা অনেক কিছুই বলে। কয়লার মাধ্যমে উৎপাদন তো বন্ধই আছে। এখন উনারা কী বলবেন? পরিবেশবাদীদের উচিত আমাকে ধন্যবাদ দেওয়া। কয়লা থেকে উৎপাদন বন্ধ রেখে দেখছি কী হয়। তারা বলতেন কয়লার মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করলে সুন্দরবনসহ অনেক কিছু ধ্বংস হয়ে যাবে।

বৃহস্পতিবার (১৫ জুন) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আমিনবাজার ল্যান্ডফিলে ‘বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের ইনসিনারেশন প্ল্যান্ট’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান আয়োজনের লক্ষ্যে প্রস্তুতি সভায় তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

প্রতিমন্ত্রী বলেন, আমরা বর্জ্য থেকে বিদ্যুৎ নেবো। সেই বিদ্যুতের দাম প্রায় ২১ টাকার ওপরে পড়বে। সরকার এখানে একটা সাবসিডি (ভর্তুকি) দেবে। আর বড় বিষয় হলো, বর্জ্যের একটা ব্যবস্থা হবে। ২০ জুলাই প্রধানমন্ত্রী বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের ইনসিনারেশন প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন।

প্রতিমন্ত্রী বলেন, এই প্ল্যান্ট থেকে ৪২.৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে। ২০২৫ সালের অক্টোবরের মধ্যে এই প্ল্যান্ট থেকে বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।

স্থানীয় সরকারমন্ত্রী জানান, ৩০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে আমিনবাজার ল্যান্ডফিলের কাছেই। জমি অধিগ্রহণ ব্যয় ৩৬০ কোটি টাকা। এছাড়া আর কোনো ব্যয় নেই এই প্ল্যান্টে। চীনের প্রতিষ্ঠান ও উত্তর সিটি করপোরেশনের যৌথ উদ্যোগে এই প্রকল্প পরিচালিত হবে।

উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম জানান, ঢাকা উত্তর সিটিতে প্রতিদিন সাড়ে তিন হাজার টন বর্জ্য উৎপাদন হয়। যা থেকে তিন হাজার টন বর্জ্য প্ল্যান্টে দেওয়া হবে। উত্তর সিটি প্রতিদিন সাড়ে তিন হাজার টন বর্জ্য সরবরাহ করতে না পারলে জরিমানা দিতে হবে।

সর্বশেষ - অপরাধ

আপনার জন্য নির্বাচিত

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করে যাচ্ছে সরকার—–গোয়াইনঘাটে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ এমপি।

সিলেটে জেলা বিএনপির উপদেষ্টা হেলাল উদ্দিন আহমেদ এর মিছিল অনুষ্ঠিত

গোয়াইনঘাটের সফল সমাজসেবক গোলাম সরোয়ার সোহেল আর নেই

নৌকার বিজয়ের লক্ষ্যে ছাত্রলীগকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে–প্রবাসী কল্যাণমন্ত্রী

গোয়াইনঘাটে পুলিশের অভিযানে ভারতীয় মদ সহ গ্রেফতার ০১।

স্বপ্নের দেশ কানাডাতে গোয়াইনঘাটের উদীয়মানদের চা চক্র

দেশে তত্ত্বাবধায়ক সরকার পুন-প্রতিষ্ঠা ও সরকার পতনের আন্দোলনে তৃণমূল নেতাকর্মীদের অগ্রনী ভূমিকা পালন করতে হবে – – – – – – – গোয়াইনঘাটে বিএনপি নেতা সুলেমান আহমদ সিদ্দিকী

পদক(সেবা) পেলেন গোয়াইনঘাট আনসার ও ভিডিপি কর্মকর্তা ফাতেমা

পদক(সেবা) পেলেন গোয়াইনঘাট আনসার ও ভিডিপি কর্মকর্তা ফাতেমা

নির্বাচন নিয়ে দেশের বাইরেও খেলা চলছে: কাদের

সরকার পতনের এক দফা আন্দোলনের বিএনপির নেতা কর্মীদের ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে ———–গোয়াইনঘাটে বিএনপির সভায় বক্তারা